পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে কোজাগরী লক্ষ্মী পূজা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে কোজাগরী লক্ষ্মী পূজা

কলকাতা: কোজাগরী লক্ষ্মীপূজা উপলক্ষে ঘরে বাইরে আরাধনায় মেতেছে পুরো পশ্চিমবঙ্গ। বেশিরভাগ গৃহস্থের বাড়িতে বাড়িতে ধনদেবীর অর্থাৎ লক্ষ্মীর পূজা হচ্ছে। শাঁখ বাজিয়ে, ধূপ-ধুনো-প্রদীপ জ্বালিয়ে দেবী লক্ষ্মীকে বরণ করে ঘরে তুলে নিচ্ছেন সবাই।‌

তবে বাজারদরের যা হাল, তাতে পূজা করতে গিয়ে হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষ। ফল-ফুল-সবজি থেকে পূজার সরঞ্জাম সবকিছুতেই বাড়তি দাম। কোথাও দ্বিগুণ, কোথাও তিনগুণ দর হাঁকছেন দোকানিরা। সাধ্যের মধ্যে তাল মেলাতে গিয়ে ওষ্ঠাগত বাঙালি। শুধু কলকাতা নয়, চড়া বাজার দরে নাভিশ্বাস উঠছে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতেও।

‘এসো মা লক্ষ্মী বসো ঘরে’, মা লক্ষ্মীকে ঘরে এনে বসাতে পকেটে টান পড়েছে গৃহস্থের। বাড়িতে পূজার আয়োজন করেছেন এমন মানুষদের বক্তব্য, সাধারণ মানুষের আয়ত্তের বাইরে চলে গেছে বাজার দর। লক্ষ্মী পূজাতে বেশিরভাগ বাড়িতে ভোগের আয়োজন করা হয়। আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশীদের নিয়ে একসঙ্গে খিচুড়ি, চচ্চড়ি, আলুরদম, পায়েস খাওয়ার আনন্দে মাততে চান প্রায় সবাই। কিন্তু এবার বাদ সেধেছে বাজারদর।

বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে আসা পরিবারের অনেকের মধ্যে লক্ষ্মী পূজা উপলক্ষে জোড়া ইলিশের চল আছে। এখনও অনেক বাড়িতে সিঁদুর পরিয়ে ইলিশের বিয়ে দেবার প্রথা মানা হয়। এরপর আর মাছ খায় না কিছুদিন। কিন্তু মাছের বাজারেও গিয়ে মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার অবস্থা। বাজারের দরদামে মানুষের নাভিশ্বাস উঠলেও ভক্তি ভরে চলছে লক্ষ্মীর আরাধনা।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা,  অক্টোবর ০৬, ২০১৭
এমজেএফ

যেকোনো প্রকারে বাংলাদেশে শিশু শ্রম বন্ধ করে দেওয়া হবে
জাপানে হার দিয়ে অভিষেক ইনিয়েস্তার
এবার নির্বাচিত হলে ব্যবসা-বান্ধব নগর গড়বেন আরিফ
নালিতাবাড়ীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধা নিহত
কমলনগরে সড়ক দুর্ঘটনায় মাদ্রাসাছাত্রের মৃত্যু
জাহিন স্পিনিংয়ের রাইট আবেদন বাতিল
মাস্টার্স ভর্তির দ্বিতীয় পর্যায়ের আবেদন শুরু সোমবার
প্রতিটি জেলায় বিমানবন্দর নির্মাণ করা হবে 
বুধবার বিক্ষোভ কর্মসূচির ঘোষণা কোটা আন্দোলনকারীদের
আন্তঃমোবাইল ব্যাংকিং চালুর কাজ চলছে: পলক