মহাষষ্ঠীর মধ্য দিয়ে কলকাতায় শুরু হলো দুর্গাপূজা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতার একটি পূজামণ্ডপ

কলকাতা: কখনও রোদ, কখনও মেঘ! শরতের পরিচিত রঙে সেজেছে আকাশ। আকাশের নীল ক্যানভাসে মাঝেমধ্যেই পেঁজা তুলোর মতো উড়ে আসছে মেঘ। সেই মেঘেই সূর্যের রশ্মি ঢাকা পড়ে ক্ষণিকের স্বস্তির বাতাবরণ। আবার পরক্ষণেই মেঘের আড়াল থেকে সূর্যের উঁকিঝুঁকি। মিনিট কয়েক বাদেই আবার ঝলমলে রোদ ছড়িয়ে পড়ছে মণ্ডপে মণ্ডপে।

 

৩৪ ডিগ্রি ভ্যাপসা গরমে এর সঙ্গে পাল্লা দিয়ে কলকাতা মহানন্দে মেতেছে দুর্গা আরাধনায়। পুরুষতান্ত্রিক সমাজের অবসান ঘটিয়ে দেবীপক্ষ শুরু হয়েছে ছয়দিন আগেই। আজ মহাষষ্ঠী। 

ষষ্ঠী মানেই দুর্গাপুজো শুরু পুরোদমে। আর শেষ মুহূর্তের প্রস্তুতি বলে কিছু নেই। এবার যা হবে সব ফাইনাল টাচ। বিভিন্ন মণ্ডপ ঘুরে প্রতিমা দর্শনের পালা। শুধু দেবী দর্শনই নয়, মণ্ডপের থিম, চাকচিক্যও সবকিছুই উপভোগ করা।  

আর এই উন্মাদনাকে ঘিরেই পুজোর চারদিন একেবারে হই হই ব্যাপার। টানা চার দিন ছুটি। বৃষ্টির আগাম বার্তাকে মাথায় রেখে সকাল থেকে মণ্ডপে মণ্ডপে দর্শনার্থীদের ভিড় লক্ষ্যণীয়। প্রথাগত ব্যস্ততা ভুলে এক অন্য আনন্দের ব্যস্ততায় মেতে উঠেছে কলকাতাবাসী। আর এই রাজপথে ব্যস্ততা সামাল দিতে পুলিশ কর্মীদের তো প্রায় নাওয়া খাওয়া মাথায় উঠেছে। কলকাতায় এত পুজো মণ্ডপ কোনটা ছেড়ে কোনটা দেখবে দর্শনার্থীরা। তাই নিয়ে হিসেব কষাকষি। সব শেষ করতে তো হবে এই চারদিনে। কলকাতার শরতের আকাশে ষষ্ঠীর রঙে রেঙে উঠেছে গলি থেকে রাজপথ।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ২৬ সেপ্টেম্বর, ২০১৭
আরআই

ক্লিক করুন, আরো পড়ুন: পূজা
শিহালা রেস্ট হাউজ নয়, আদিয়ালা জেলেই থাকতে চান মরিয়ম
মির্জাপুরে বৃদ্ধের মরদেহ উদ্ধার
৮ দিন পানি নেই বাকলিয়ায়!
প্রকল্প বাস্তবায়নের টাকা নিয়ে নয়-ছয় করলে ব্যবস্থা
বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত বাকৃবি
সবুজের ডাকে সাড়া
নিখোঁজের দু’দিনপর সোনারগাঁওয়ে স্কুলছাত্রের মরদেহ উদ্ধার
ওয়ানডে দিয়ে সম্মান পুনরুদ্ধারের প্রত্যাশা
তৃতীয় লিঙ্গকে সমাজের মূল ধারায় ফেরাতে ‘সুন্দর বাজুক’
অতিরিক্ত ৪ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সিদ্ধান্ত