কলকাতার বাজারে দাম কমেছে ইলিশের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতার বাজারে ইলিশ

কলকাতা: খরা কাটতে শুরু করেছে পশ্চিমবঙ্গে ইলিশের মোহনাগুলোতে। গত তিনদিনে ধরা পড়েছে প্রায় ৩শ টন ইলিশ। ফলে পাইকারি মাছ বাজারগুলো এখন ইলিশে ভরপুর। আমদানি বেশি, তাই কম দামে ভালো সাইজের ইলিশও মিলছে। মোহনায় যাওয়া অধিকাংশ ট্রলার ফিরে আসছে মাছ নিয়ে। আগামী দু’দিন আরও ট্রলার ফিরবে।

ঝিরঝিরে বৃষ্টি আর উপযুক্ত আবহাওয়ার কারণেই এতো ইলিশ মিলছে বলে জানান মৎস্য বিশেষজ্ঞরা। এবার মরশুমের শুরুটা মৎস্যজীবীদের কাছে ভালো না হলেও আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে ভালোই দেখা মিলছে রুপালি ইলিশ। 

মাছ বাজারে গিয়ে দেখা যায় ইলিশের ছড়াছড়ি। ৫শ থেকে ৬শ গ্রাম ওজনের ইলিশের দাম ২শ ৪০ থেকে ২শ ৬০ রুপি। সাতশো থেকে সাড়ে সাতশো গ্রাম ওজনের ইলিশ তিনশো থেকে সড়ে তিনশো রুপির মধ্যেই মিলছে।

দাম কমায় ইলিশপ্রিয় বাঙালি মহানন্দে ব্যাগে পুরছেন ইলিশ। টালিগঞ্জ বাজারের ক্রেতা দীপক দাস বলেন, ইলিশ তো কিছু দিনের মেহমান। দামটা এখন সাধ্যের মধ্যে, তাই কিনে নিলাম। 

কলকাতার বাজারে ইলিশশুধু দীপক বাবু নন, ঈদের মরশুমে ইলিশ ছাড়া অন্য কোনো মাছের দিকে এখন তেমন নজর নেই ক্রেতাদের।

ফিশারমেন অ্যান্ড ফিস ট্রেডারস অ্যাসোসিয়েশনের সম্পাদক শ্যামসুন্দর দাস বলেন, বর্তমানে বেশি ইলিশ ওঠার কারণ, এটাই ইলিশের আদর্শ আবহাওয়া। এখনও বেশকিছু ট্রলার সমুদ্রে রয়েছে। আশা করছি, আগামী কয়েকদিনও ভালোই ইলিশ উঠবে। ইলিশের আমদানি বাড়ার সঙ্গে সঙ্গে বাজারগুলোয় দরও নামবে।

বাংলাদেশ সময়: ১৩২৩ ঘণ্টা, আগাস্ট ৩১, ২০১৭
ভিএস/এএ

আন্দোলনকারী তানজিরকে মারধরের প্রতিবাদে ঢাবিতে মানববন্ধন
তিনি একজন যৌন নিপীড়ক শিক্ষক!  
ঢাকায় দু’দিনব্যাপী ‘ভারতীয় শিক্ষা মেলা’
সাতক্ষীরায় স্কুলছাত্র‌ পাচার মামলায় নারীর যাবজ্জীবন
বাড়ি ফিরছেন সেই ১২ ফুটবলার-কোচ
‘একটিমাত্র ইস্যুতে ঐক্য চায় বিএনপি’
চেয়ারম্যানের ওপর হামলার ঘটনায় খাগড়াছড়িতে বিক্ষোভ
সিপিডিএল’র সিকিউরড-কমিউনিটি-লিভিং কনসেপ্ট প্রোপার্টি
ঢাকায় আসছেন জার্মান পররাষ্ট্র প্রতিমন্ত্রী
‘ত্রাসের রাজত্ব ভেঙে দিয়েছে শিক্ষার্থীরা’