সাভার ভেঙে ২ আসন, কেরানীগঞ্জে কমে ১ 

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নির্বাচন কমিশন

ঢাকা: জাতীয় সংসদের তিনশ’ আসনের সীমানার খসড়া তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। 

তিনশ’ আসনের মধ্যে ১৬ জেলার মোট ৩৮টি আসনের সীমানায় পরিবর্তন এনে তালিকার গেজেট প্রকাশ করেছে সংস্থাটি।

তালিকা বিশ্লেষণে দেখা গেছে, আসনের সীমানা পরিবর্তনের ক্ষেত্রে উপজেলাগুলোকে অখণ্ড রাখা হয়েছে। কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশন ২০১৩ সালে অনেক উপজেলাকে ভেঙে দু’টি আসনের মধ্যে ভাগ করে ফেলেছিল। সেগুলোর অনেকটাই পরিবর্তন আনা হচ্ছে।

এদিকে ঢাকার কেরানীগঞ্জের আগের দুই আসন থেকে কমিয়ে একটি আর সাভারে দুই আসন করা হচ্ছে।

খসড়া তালিকা থেকে দেখা গেছে, নীলফামারী-৩, নীলফামারী-৪, রংপুর-১, রংপুর-৩, রংপুর-৪,  কুড়িগ্রাম-৩, কুড়িগ্রাম-৪, পাবনা-১, পাবনা-২, মাগুরা-১, মাগুরা-২, খুলনা-৩, খুলনা-৪, সাতক্ষীরা-৩, সাতক্ষীরা-৪, জামালপুর-৪, জামালপুর-৫, ঢাকা-২, ঢাকা-৩, ঢাকা-৭, ঢাকা-১৪, ঢাকা-১৯, নারায়ণগঞ্জ-৪, নারায়ণগঞ্জ-৫,  শরীয়তপুর-২ও ৩, মৌলভীবাজার-২ ও ৪, ব্রাহ্মণবাড়িয়া-৫, ব্রাহ্মণবাড়িয়া-৬, কুমিল্লা-১,২, ৬ ও ১০, নোয়াখালী-৪ ও ৫, চট্টগ্রাম-৭ ও ৮ আসনের সীমানায় পরিবর্তন আনা হচ্ছে।

নীলফামারী-৩ আসনটি করা জলঢাকা উপজেলা নিয়ে, সৈয়দপুর এবং কিশোরগঞ্জ উপজেলা নিয়ে করা হচ্ছে নীলফামারী-৪ আসন।

রংপুর -১ আসনটি হচ্ছে গঙ্গাচড়া উপজেলা এবং সিটি করপোরেশনের ১ থেকে ৮ নম্বর ওয়ার্ড নিয়ে, রংপুর-৩ আসনটিতে রয়েছে রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ১ থেকে ৮ নম্বর ওয়ার্ড বাদে অন্য ওয়ার্ডগুলো। রংপুর-৪ আসনটিতে রয়েছে পীরগাছা ও কাউনিয়া উপজেলা। কুড়িগ্রাম-৩ আসনে রয়েছে উলিপুর উপজেলা, কুড়িগ্রাম-৪ আসনে নেওয়া হয়েছে রৌমারী, রাজিবপুর এবং চিলমারী উপজেলা।

পাবনা-১ আসনে নেওয়া হয়েছে সাঁথিয়া উপজেলা আর পাবনা-২ আসনে নেওয়া হয়েছে সুজানগর এবং বেড়া উপজেলা।

মাগুরা-১ আসনে নেওয়া হয়েছে মাগুরা সদর উপজেলা এবং শ্রীপুর উপজেলা আর মাগুরা দুই আসনে নেওয়া হয়েছে মোহাম্মদপুর উপজেলা এবং শালিখা উপজেলা।

খুলনা-৩ আসনে থাকছে সিটি করপোরেশনের ১ থেকে ১৫ নম্বর ওয়ার্ড এবং দীঘলিয়া উপজেলার আড়ংঘাটা ও যোগীপোল ইউনিয়ন। খুলনা-৪ আসনে আছে আড়ংঘাটা ও যোগীপোল ইউনিয়ন ব্যতিত দীঘলিয়া উপজেলা, রূপসা উপজেলা এবং তেরখাদা উপজেলা।

সাতক্ষীরা-৩ আসনে রয়েছে আশাশুনি ও দেবহাটা উপজেলা আর সাতক্ষীরা-৪ আসনে রয়েছে শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলা। জামালপুর-৪ আসনে সরিষাবাড়ী উপজেলা এবং জামালপুর-৫ আসনে জামালপুর সদর উপজেলা নেওয়া হয়েছে।

কেরানীগঞ্জ উপজেলা নিয়ে ঢাকা-২ আসন। আগে এ উপজেলায় দু’টি আসন ছিল। ঢাকা-৩ আসনে নেওয়া হয়েছে সাভার উপজেলার সাভার, বিরুলিয়া, তেঁতুলঝোড়া, বনগাঁও, ভাকুর্তা, আমিন বাজার ও কাউন্দিয়া ইউনিয়ন এবং সাভার পৌরসভা।

ঢাকা-৭ আসনে নেওয়া হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৩ থেকে ৩৩ নম্বর পর্যন্ত ওয়ার্ড এবং ৩৫ থেকে ৫৭ নম্বর পর্যন্ত ওয়ার্ড।

ঢাকা-১৪ আসনে নেওয়া হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ০৭ থেকে ১২ নম্বর ওয়ার্ড। এছাড়া ঢাকা-১৯ আসনে নেওয়া হয়েছে সাভার উপজেলার আশুলিয়ার শিমুলিয়া, ধামসোনা, ইয়ারপুর, আশুলিয়া, পাথালিয়া এবং সাভার ক্যান্টনমেন্ট এলাকা।

নারায়ণগঞ্জ-৪ আসনে রয়েছে সদর উপজেলার আলীরটেক ও গোপনগর ইউনিয়ন ছাড়া সদর উপজেলার পুরোটা এবং সিটি করপোরেশনের ১ থেকে ১০ নম্বর ওয়ার্ড। নারায়ণগঞ্জ-৫ আসনে রয়েছে সদর উপজেলার আলীরটেক ও গোপনগর ইউনিয়ন এবং বন্দর উপজেলা। তার সঙ্গে রয়েছে সিটি করপোরেশনের ১১ থেকে ২৭ নম্বর ওয়ার্ড।

শরীয়তপুর-২ আসনের সঙ্গে রয়েছে নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলা এবং শরীয়তপুর-৩ আসনের সঙ্গে রয়েছে ডামুড্যা ও গোসাইরহাট উপজেলা। মৌলভীবাজার-২ আসনের সঙ্গে রয়েছে কুলাউড়া উপজেলা এবং মৌলভীবাজার-৪ আসনে রয়েছে শ্রীমঙ্গল উপজেলা এবং কমলগঞ্জ উপজেলা।

ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে রয়েছে নবীনগর উপজেলা আর ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনে রয়েছে বাঞ্ছারামপুর উপজেলা

কুমিল্লা-১ আসনে রয়েছে দাউদকান্দি ও তিতাস উপজেলা, কুমিল্লা-২ আসনে রয়েছে হোমনা ও মেঘলা উপজেলা। এছাড়া কুমিল্লা-৬ আসনের সঙ্গে রয়েছে কুমিল্লা আদর্শ সদর উপজেলা, কুমিল্লা সিটি করপোরেশন এবং সেনানিবাস এলাকা আর কুমিল্লা-১০ আসনের সঙ্গে রয়েছে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা, লালমাই উপজেলা এবং লাঙ্গলকোট উপজেলা। নোয়াখালী-৪ আসনের সঙ্গে রয়েছে সুবর্ণচর ও সদর উপজেলা আর নোয়াখালী-৫  আসনের সঙ্গে রয়েছে কোম্পানীগঞ্জ ও কবিরহাট উপজেলা।

চট্টগ্রাম-৭ আসনের সঙ্গে রয়েছে রাঙ্গুনিয়া উপজেলা। আর চট্টগ্রাম-৮ আসনের সঙ্গে রয়েছে বোয়ালখালী উপজেলা এবং সিটি করপোরেশনের ৩ থেকে ৭ নম্বর ওয়ার্ড।

আগামী ১ এপ্রিল পর্যন্ত লিংকে দেওয়ার তালিকা ওপর যে কোনো ব্যক্তি দাবি, আপত্তি দাখিল করতে পারবেন নির্বাচন কমিশনে। দাবি আপত্তি নিষ্পত্তির পর আগামী ৩০ এপ্রিল প্রকাশ করবে নির্বাচন কমিশন।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৮
ইইউডি/এএটি

আফগানদের আড়াইশ ছুঁতে দিলেন না থিসারা
ফিলিপাইনে ‘মাংকুত’ থেকে ভূমিধস, বহু নিখোঁজ
যবিপ্রবি’তে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২০ সেপ্টেম্বর
রোহিঙ্গা শরণার্থীদের আনন্দে ভাসালেন শ্রিংলা
আইএফসির অংশগ্রহণ বাড়ানো দরকার:অর্থমন্ত্রী
সরকারের উন্নয়ন প্রচারে এমপি রনজিত রায়ের মোটর শোভাযাত্রা
সিলেটের ৫ থানায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা
ডাকসু নিয়ে আদালত অবমাননার আবেদন কার্যতালিকা থেকে বাদ
মেয়রের বিরুদ্ধে ভিজিএফের চাল বিক্রির অভিযোগ
সিআইইউতে ‘সার্টিফিকেট কোর্স অন কাস্টমস ম্যানেজমেন্ট’