ডিএনসিসি উপ-নির্বাচন ২৬ ফেব্রুয়ারি, তফসিল ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে তফসিল ঘোষণা করা হয়

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ১৮ জানুয়ারি। প্রত্যাহারের শেষ সময় ২৯ জানুয়ারি। মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২১ ও ২২ জানুয়ারি। আর নির্বাচনে ভোটগ্রহণ হবে ২৬ ফেব্রুয়ারি।

মঙ্গলবার (০৯ জানুয়ারি) সকালে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। এ সময় অন্য নির্বাচন কমিশনার, ইসির ভারপ্রাপ্ত সচিব ও জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিইসি দিন, তারিখ একই রেখে উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নতুন ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডের নির্বাচনের তফসিলও ঘোষণা করেন।

ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচনে মোট ২৯ লাখ ৪৮ হাজার ৫১০ জন ভোটার ভোটদানে সুযোগ পাচ্ছেন। ভোটগ্রহণ হবে ১ হাজার ৩৪৯টি কেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে। 

এছাড়া নতুন ১৮টি ওয়ার্ডে ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচনে ৫ লাখ ৭১ হাজার ৬৮৪ জন ভোটার ভোটদানের সুযোগ পাবেন।

এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন ইসির যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) মো. আবুল কাসেম। তাকে সহযোগিতা করবেন ১২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

এদিকে ডিএসসিসির নতুন ১৮টি ওয়ার্ড ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ভোটগ্রহণ হবে ২৩৩টি কেন্দ্রের ১ হাজার ২৪০টি ভোটকক্ষে। নির্বাচনে ৪ লাখ ৭৭ হাজার ৫১০ জন ভোটার ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দীন মণ্ডলকে নিয়োগ দেওয়া হয়েছে। তাকে সহযোগিতা করবেন ৬ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

এর আগে গত ৪ জানুয়ারি আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইসি সচিব (ভারপ্রাপ্ত) হেলালুদ্দীন আহমদ জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচন ২৬ ফেব্রুয়ারি (সোমবার) অনুষ্ঠিত হবে।

৯ জানুয়ারি ডিএনসিসি উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে জানিয়ে তিনি আরো বলেন, উপ-নির্বাচনের পাশাপাশি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নতুন যুক্ত হওয়া ৩৬টি (১৮টি করে) সাধারণ ওয়ার্ড ও ১২টি সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ভোটগ্রহণ হবে ২৬ ফেব্রুয়ারি। 

গত ৩০ নভেম্বর লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডিএনসিসি মেয়র আনিসুল হকের মৃত্যুতে এ সিটির মেয়র পদটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

ঢাকা উত্তরের উপনির্বাচন ২৬ ফেব্রুয়ারি 
আপসহীন থাকার প্রতিশ্রুতি সিইসি’র

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৮
ইইউডি/জেডএস

২০-২১ জুলাই খাগড়াছড়িতে সাংস্কৃতিক উৎসব
যেসব স্থান ভ্রমণ না করলে জীবনটাই বৃথা! (পর্ব-৩)
রাজশাহীতে ফুটপাত ছাড়া আর একটি রাস্তাও নির্মাণ হবে না
অবসাদ দূর করবে চকোলেট মিল্ক
বগুড়ায় ভুল চিকিৎসায় স্কুলছাত্রের মৃত্যুর অভিযোগ
শেষ সময়ে লটারি টিকিট কিনে বাজিমাত!
প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ড্র
ভারতে ১৩ বছর জেল খেটে দেশে শাহাজান
তাড়াইল উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দিন কাঞ্চন আর নেই
শুধু পানি খেয়ে গুহায় ১০ দিন পার করেছি