ইভিএমে ব্যাপক সাড়া, ৬১ শতাংশ ভোট পড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন

ঢাকা: রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ব্যাপক সাড়া পড়েছে। এ নির্বাচনে একটি কেন্দ্রে এ ভোটযন্ত্রে ৬১ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

নির্বাচন কমিশনের আইসিটি শাখা জানিয়েছে, বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে ২ হাজার ৫৯ ভোটের মধ্যে কাস্ট হয়েছে ১ হাজার ২৫২টি। অর্থাৎ ভোট পড়েছে ৬০ দশমিক ৮১ শতাংশ বা ৬১ শতাংশ। এখানে পুরো ভোট ইভিএমে হয়েছে।

এ কেন্দ্রে মেয়র পদে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহম্মেদ ঝন্টু (নৌকা) পেয়েছেন ৩৩৪ ভোট, জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা (লাঙ্গল) পেয়েছেন ৬৭৪ ভোট, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের প্রার্থী আব্দুল কুদ্দুছ (মই) পেয়েছেন ২১ ভোট, ইসলামী আন্দোলন বাংলাদেশ’র এটিএম গোলাম মোস্তফা (হাতপাখা) পেয়েছেন ৬১ ভোট ও ন্যাশনাল পিপলস পার্টি’র (এনপিপি) সেলিম আখতার (আম) পেয়েছেন ৯ ভোট এবং জাতীয় পার্টির বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার (হাতি) পেয়েছেন ১১ ভোট।

সাড়ে চার বছর পর নির্বাচন কমিশন কোনো নির্বাচনে ইভিএমে ভোট নিল। সর্বশেষ ২০১৩ সালে রাজশাহী সিটি নির্বাচনে একটি কেন্দ্রে এ যন্ত্রে ভোট নিয়েছিল ইসি। সে সময় একটি যন্ত্র বিকল হওয়ায় পরে আবার ব্যালটে ভোট নিতে হয় ইসিকে। সে যন্ত্র ঠিক না করতে পারায় এতোদিন কোনো নির্বাচনে আর ইভিএম ব্যবহার করেনি ইসি। রংপুরে অবশেষে একেবারে নতুন ইভিএমে ভোট নিয়ে আবারো যন্ত্রে ভোট নেওয়া শুরু করল ইসি।

২০১০ সালে এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন দেশে প্রথমবারের মতো ইভিএমে ভোটের প্রথা চালু করে। ওই কমিশন বেশ সাড়া পেয়েছিল নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি নির্বাচনে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
ইইউডি/এসএইচ

জেনেভা ক্যাম্পে ফের অভিযান, আটক শতাধিক
জঙ্গি সম্পৃক্ততায় মালয়েশিয়ায় গ্রেফতার ৭
যে কারণে আম্পায়ার থেকে বল নিয়েছিলেন ধোনি
গ্রীষ্মের ছুটি কাটাতে লন্ডনে অভিষেক-ঐশ্বরিয়া-আরাধ্য
কার্যকর ব্যবস্থা নেয়ায় এবার প্রশ্নফাঁস হয়নি
পরিবেশ পদক পেল ওয়ালটন হাই-টেক
এইচএসসিতে পাসের হারে এবারও এগিয়ে মেয়েরা 
হুমায়ূন আহমেদের লেখা ১০ গান (ভিডিও)
বিরল ‘বহুরঙা উড়ন্ত কাঠবিড়ালি’র ছানা
আর্জেন্টিনায় মেসিকে আরও চান তেভেজ