উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত, চলছে গণনা

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

একটি নারী ভোট কেন্দ্রে লাইন/ছবি: বাংলানিউজ

ঢাকা: বিচ্ছিন্ন কিছু অভিযোগ ছাড়া বেশ শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। 

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে একটানা চলে বিকেল ৪টা পর্যন্ত। রসিকে প্রথমবারের মতো ২৫ নম্বর ওয়ার্ডের ১৪১ নম্বর কেন্দ্র সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে ইভিএম পদ্ধতির মাধ্যমে ভোটগ্রহণ হয়েছে। এ কেন্দ্রের ৬টি বুথে ইভিএমে ভোটগ্রহণ করা হয়েছে।

রসিকের ১৯৩টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ হয়েছে। মেয়র পদে দলীয় প্রতীকে সাত প্রার্থীর সঙ্গে ৩৩ ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করেন ২৭৬ জন।

মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৮৯৪ জন। পুরুষ ভোটার ১ লাখ ৯৬ হাজার ২৫৬ এবং নারী ১ লাখ ৯৭ হাজার ৬৩৮ জন।

এদিকে ৫ নম্বর ওয়ার্ডের গুলাল বোদাই সরকারি প্রাথমিক বিদ্যালয় মহিলা কেন্দ্র নির্দিষ্ট সময়েরপরেও নারী ভোটারের লাইন দেখা গেছে। 

এ বিষয়ে ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মোস্তফা আহসান হাবিব বাংলানিউজকে বলেন, বিকেল ৪টার মধ্যে যারা লাইনে এসে দাঁড়াতে পেরেছেন তারা ভোট দেওয়ার সুযোগ পাবেন।  এ কেন্দ্রে মোট নারী ভোটার ২ হাজার ২৬৪ জন। এর মধ্যে বিকেল পৌনে ৪টা পর্যন্ত দিকে ২ হাজার ভোট কাস্ট হয়েছে।

এ কেন্দ্রের পাশেই রয়েছে তার পাশেই গুলাল বোদাই সরকারি উচ্চ বিদ্যালয়। সেখানেও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ শেষ হয়েছে। 

এদিকে রসিকের ভোটগ্রহণ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুরের ভোটের পরিস্থিতি দেখেন সিইসি। এরপর তিনি সাংবাদিকদের বলেন, 

উৎসবমুখর পরিবেশে দিনভর ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ভোটার এবং স্থানীয়দের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো অভিযোগ নেই। এ ধরনের সুষ্ঠু ভোটগ্রহণে আমি সন্তুষ্ট। 

ভোটগ্রহণ নিয়ে বিএনপির অভিযোগের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, আমাদের কাছে কেউ কোনো অভিযোগ করেননি। 

ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ প্রসঙ্গে তিনি বলেন, রসিক নির্বাচনের একটি কেন্দ্রে বেশ সতর্কতার সঙ্গে ইভিএম এ ভোটগ্রহণ করা হচ্ছে। কোনো বিচ্যুতির অভিযোগ নেই। এ নিয়ে ভোটাররাও বেশ খুশি হয়েছেন। ভালো সাড়া পাওয়া গেছে। 

সাংবাদিকদের এক প্রশ্নে জবাবে তিনি বলেন, ভবিষ্যতে বিভিন্ন স্থানীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে। তবে আগামী জাতীয় নির্বাচনের ইভিএম ব্যবহার সম্ভব হবে না। আমরা প্রস্তুত রেখে যাব, পরবর্তীতে বাস্তবায়ন হবে।

এর আগে সকালে রংপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ পরিস্থিতি দেখতে নগরীর সালেমা বালিকা বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে আসেন জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান ও পুলিশ সুপার মিজানুর রহমান।

এসময় জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান বাংলানিউজকে বলেন, শান্তিপুর্ণভাবে ভোট গ্রহণ চলছে। এখন পর্যন্ত কোথাও কোনো গোলযোগের ঘটনা ঘটেনি। ভ্রাম্যমাণ আদালত ও আইনশৃঙ্খলা বাহিনী পুরো এলাকায় নজরদারি চালাচ্ছে।

পুলিশ সুপার মিজানুর রহমানও শান্তিপুর্ণভাবে ভোট চলছে জানিয়ে বাংলানিউজকে বলেন, আমাদের ফোর্স টহলে আছে। আচরণবিধি লঙ্ঘনের কোন অভিযোগ আসেনি।

বিএনপি প্রার্থীর ‘ভোট কারচুপি’র অভিযোগের বিষয়ে জানতে চাইলে বাংলানিউজকে তিনি বলেন, আমাদের কাছে এমন কোনো তথ্য বা লিখিত অভিযোগ আসেনি। আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে।

মেয়র প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের সরফুদ্দীন আহমেদ ঝন্টু (নৌকা), জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা (লাঙ্গল), বিএনপির কাওসার জামান বাবলা (ধানের শীষ), বাসদের আবদুল কুদ্দুস (মই), ইসলামী আন্দোলন বাংলাদেশের এ টি এম গোলাম মোস্তফা বাবু (হাতপাখা), ন্যাশনাল পিপলস পার্টির সেলিম আখতার (আম) এবং স্বতন্ত্র প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার আসিফ (হাতি)।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
এসআইএস/এসএইচ

**
রসিক নির্বাচন নিয়ে সন্তুষ্ট ইসি
**হুইল চেয়ারে এসে ৮০ বছরের বৃদ্ধের ভোট
**ইভিএমে আশাতীত সাড়া
**লাঙ্গলের বিজয় ঠেকাতে চাইলে প্রতিরোধ
**‌'রসিক নির্বাচন ইসির জন্য পরীক্ষা'
**জয় সুনিশ্চিত, ভোট দিয়ে বললেন ঝন্টু
**শিশির ভেজা ভোরে ভোটের আমেজ
**নারী ভোটারও সামিল উৎসবে
**রসিক নির্বাচনে ভোটগ্রহণ শুরু

খাগড়াছড়িতে অস্ত্র-গুলিসহ ৪ চাঁদাবাজ আটক
গৌরনদীতে বিদ্যুৎস্পৃষ্টে ব্যবসায়ীর মৃত্যু
কলকাতায় চলছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব
চট্টগ্রামে পুলিশি অভিযানে ১৪ শিক্ষার্থী আটক
মেরে ফেলা হলো লক্ষ্মী পেঁচাটিকে!
সিলেটে তিন জুয়াড়ি আটক
মধ্যযুগীয় কায়দায় লক্ষ্মীপুরে ব্যবসায়ীকে নির্যাতন
কাবুলের পাঁচ তারকা হোটেলে বন্দুকধারীদের হামলা
ঈশ্বরদীতে আলমারিতে মিললো শিশুর মরদেহ, আটক ৪
ভৈরবে ইয়াবাসহ মাদক বিক্রেতা আটক




Alexa