রসিক নির্বাচন পরিস্থিতি ইসির অনুকূলে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন সিইসি কে এম নূরুল হুদা

ঢাকা: রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন ইসির সম্পূর্ণ অনুকূলে রয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা।

বুধবার (২০ ডিসেম্বর) নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে রসিক নির্বাচন পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

সিইসি বলেন, রসিক নির্বাচনের জন্য ইসি সব ধরনের ব্যবস্থা নিয়েছে। নির্বাচন কমিশনারদের পযর্বেক্ষণে রসিক নির্বাচন পরিস্থিতি আমাদের সম্পূর্ণ অনুকূলে।আশা করি, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করা সম্ভব হবে।

তিনি বলেন, ইসি নির্বাচন  ভালোভাবে আয়োজন করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রত্যেক কমিশনার নিরলসভাবে কাজ করেছে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে তিনটি কেন্দ্রে সিসি টিভি ব্যবহার করা হবে।

ইভিএমের ব্যবহারে দ্বিধাদ্বন্দ্ব থাকা নিয়ে সিইসি বলেন, ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার নিয়ে আমাদের আগ্রহ রয়েছে। একটা কেন্দ্রে চেষ্টা করবো ইভিএম ব্যবহার করা যায় কি-না। সেটা পরীক্ষামূলকভাবে।তবে সম্পূর্ণ ভাবে সিকিউর হলেই আমরা ইভিএম ব্যবহার করবো।

নির্বাচনের আগের দিন ইভিএম নিয়ে সিদ্ধান্তহীনতার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, টেকনিক্যাল ব্যাপার তো শিউর হতে পারি নাই। কাজ শুরু হয়েছে। তবে সেনসেটিভ জিনিস তো, শতভাগ শিউর হয়ে বলতে পারবো ব্যবহার করা হবে কি না। এখন পর্যন্ত ভালো আছে। তবে টেকনিক্যাল ব্যাপার তো কখন কি হয়ে যায়, কোনো রিক্স নেবো না।

ইভিএম প্রসঙ্গে তিনি আরো বলেন, এটা নতুন ইভিএম। পরীক্ষামূলকভাবে একটা কেন্দ্রে ব্যবহার হচ্ছে। বাংলাদেশে ইভিএম ব্যবহারের পর্যাপ্ত টেকনিক্যাল সাপোর্ট নেই, এ কারণে ঝুঁকি রয়েছে। কাল পযর্ন্ত অপেক্ষা করতে হবে ইভিএম ব্যবহারের বিষয়ে জানতে। 

রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে 'মডেল নির্বাচন' হিসেবে নেওয়া হয়েছে উল্লেখ করে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, রসিক নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। এই নির্বাচনকে আমরা মডেল নির্বাচন হিসেবে নিয়েছি। যেন পরবর্তী নির্বাচনে তা কাজে লাগে। রসিক নির্বাচনের জন্য আইনগতভাবে সব পদক্ষেপ নেব।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, কবিতা খানম, ভারপ্রাপ্ত সচিব হেলাল উদ্দিন আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
এমসি/আরআই

এক নজরে সব বিশ্বকাপের জয়ী যারা
শিল্পকলায় গুজরাটি সন্ধ্যা
টয়াকে শুভ কামনা জানালেন সিয়াম
চাঁদের অভিমুখে মানুষের যাত্রা
ব্যয় বাড়বে কুম্ভ, সাফল্য পাবেন বৃষ
ফ্রি-স্টাইল ফুটবলে হেডস্কার্ফে মালয়েশিয়ান তরুণী!
ফাইনালে সেই পেনাল্টির সিদ্ধান্ত ঘিরে বিতর্ক
বিশ্বকাপজয়ে প্যারিস যেন উৎসবের নগরী 
বিশ্বকাপের সেরা একাদশে এমবাপ্পে-মদ্রিচ-হ্যাজার্ডরা
প্রেসিডেন্ট কোলিন্দের সান্ত্বনা পেলেন মদ্রিচ