পোল্যান্ডকে হারিয়ে সেনেগালের দাপুটে শুরু

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

পোল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে দাপুটে শুরু করেছে সেনেগাল। আফ্রিকান দেশটি যেন ২০০২ বিশ্বকাপকে ফিরিয়ে এনেছে। সেবার ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে নিজেদের প্রথম বিশ্বকাপেই অঘটন ঘটিয়েছিল দলটি। এবার পোলিশরা ফেভারিটের তালিকায় না থাকলেও ইউরোপসহ গোটা বিশ্বে তাদের অন্যরকম ভাবমূর্তি রয়েছে।

ম্যাচটির শুরু থেকে অবশ্য ছন্নছাড়া খেলাই মনে হয়েছিল। গোল দেবীর দেখা পেতে দু’দলের আক্রমণভাগের খেলোয়াড়রা একের পর এক আক্রমণ রচনা করেছেন, কিন্তু ম্যাচের ৩৬ মিনিট পর্যন্ত গোল দেবী কারো দিকেই মুখ তুলে তাকাননি!

সেটা অন্য কোনো কারণে নয়, আক্রমন ভাগের বিলাসিতায় ভরা এক একটি শট ও গোল পোস্টের সামনে নিজেদের দক্ষতার পরিচয় দিতে না পারায়। সেট পিস থেকে দারুণ এক একটি ক্রস আসছিলো সত্যি কিন্তু তা পায়ে লাগিয়ে জালে জড়ানোর মতো কেউই ছিলেন না।

অবশেষে ম্যাচের ৩৭ মিনিটে এসে গোলের দেখা পেল সেনেগাল। তাও যদি স্বাভাবিকভাবে হতো! পোলিশ ডি-বক্সের ভেতরে থেকে সরাসরি জালে শট নিয়েছিলেন ইদ্রিস গুইয়ে। জালের অনেকটা বাইরে দিয়ে যাওয়া সেই বলটিকে কী না পায়ে লাগিয়ে নিজের জালে পাঠিয়ে দিলেন থিয়াগো সাইয়োনেক!

আত্মঘাতী গোলে ১-০ তে এগিয়ে থেকে প্রথমার্ধের খেলা শেষ করলো সাদিও মানের দল।

মূলত এই গোলটিই লেভানডস্কিদের চাপের কারণ হয়ে দাঁড়িয়েছিলো। দ্বিতীয়ার্ধের খেলার শুরু থেকেই তা লক্ষ্য করা গেছে এবং তার প্রমাণ মিলেছে ৬০ মিনিটে এসে।

মাঝমাঠ থেকে আক্রমণ রচনা করে সেনেগাল সীমনায় আঘাত হানতে উদ্যত হয়েছিলো পোলিশ শিবির। আৎকা সেখানেই তাদের প্রতিহত করতে হাজির হন সেনেগাল মিডফিল্ডাররা। কিছু বুঝে উঠতে না পেরে মিডফিল্ডার গ্রেজেগর্জ ক্রাইচোভিয়াক বলটি সতীর্থ বেদনারেককে ব্যাক পাস দিলে তিনি তা নিয়ন্ত্রণে রাখতে ব্যর্থ হন।

বল ছুটে যাচ্ছিলো পোলিশ গোলবারের দিকে। তা দেখে পিছু নিলেন সেনেগালিস ফরোয়ার্ড মাবায়ে নিয়াং। অবস্থা বেগতিক আঁচ করতে পেরে গোলবার একেবারেই ফাঁকা রেখে বেশ খানিকটা উঠে আসেন গোলরক্ষক ভোইসিয়েখ সেজেকজেসনি। তাকে বেশ দক্ষতার সাথে কাটিয়ে চিপে জালে বল ঠেলে সেনেগালকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন নিয়াং।

তারপরেও হাল ছাড়েনি পোল্যান্ড। বারবারই অ্যালঅ্যটাক আক্রমণে চেয়েছে সেনেগালের রক্ষণদুর্গে ফাটল ধরাতে, পেরেছেও। ৮৬ মিনিটে গোল পোস্টের ডান দিক থেকে আসা ফ্রি কিক থেকে মাথার জোড়ালো ছোঁয়ায় ২-১ এ ব্যবধান কমান সেই  গ্রেজেগর্জ ক্রাইচোভিয়াক।

সমতায় ফিরতে ম্যাচের বাকি সময় আপ্রাণ চেষ্টা চালিয়ে গেছে পোলিশরা। কিন্তু লাভ হয়নি। অঘটনের শিকার হয়ে হার দিয়েই শেষ করলো বিশ্বকাপের প্রথম ম্যাচ।

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, ১৯ জুন, ২০১৮
এইচএল/এমএমএস

শিল্পকলায় গুজরাটি সন্ধ্যা
টয়াকে শুভ কামনা জানালেন সিয়াম
চাঁদের অভিমুখে মানুষের যাত্রা
ব্যয় বাড়বে কুম্ভ, সাফল্য পাবেন বৃষ
ফ্রি-স্টাইল ফুটবলে হেডস্কার্ফে মালয়েশিয়ান তরুণী!
ফাইনালে সেই পেনাল্টির সিদ্ধান্ত ঘিরে বিতর্ক
বিশ্বকাপজয়ে প্যারিস যেন উৎসবের নগরী 
বিশ্বকাপের সেরা একাদশে এমবাপ্পে-মদ্রিচ-হ্যাজার্ডরা
প্রেসিডেন্ট কোলিন্দের সান্ত্বনা পেলেন মদ্রিচ
এবার অপেক্ষা কাতার বিশ্বকাপের