বিশ্বসেরা খেলোয়াড় উপহার দিয়েই যাচ্ছেন গার্দিওলা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পেপ গার্দিওলা -ছবি: সংগৃহীত

২০১০ সালে যখন স্পেন বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে তখন সেই দলের সিংহভাগ খেলোয়াড় ছিলেন বার্সেলোনার। তারা সবাই পেপ গার্দিওলার কোচিংয়ে শাণিত হয়েছিলেন।

বার্সার জেরার্ড পিকে, কার্লোস পুয়োল, আন্দ্রেস ইনিয়েস্তা, জাভি, ভিক্তর ভালদেস, সার্জিও বুসকেটস ও পেদ্রো—এসব তারকাসমৃদ্ধ স্পেন দল যখন দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্বজয়ী হয়ে ঘরে ফেরে তখন ক্যাম্প ন্যুয়ে সবেমাত্র নিজের দ্বিতীয় মৌসুম শেষ করেছেন গার্দিওলা।

চার বছর পর স্পেন ছেড়ে জার্মানিতে নতুন চ্যালেঞ্জ নিতে গেলেন গার্দিওলা। জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের দায়িত্ব নিলেন তিনি। ওই বছরই (২০১৪ সালে) বিশ্ব চ্যাম্পিয়ন হলো জার্মানি। বিশ্বকাপ শিরোপাজয়ী ওই জার্মান দলটিতেও ছিল বায়ার্ন তারকাদের বড় উপস্থিতি।

বায়ার্নে গার্দিওলার শিষ্যদের মধ্যে সেই দলে ছিলেন- ম্যানুয়েল ন্যয়ার, বাস্তিয়ান শোয়েনস্টাইগার, থমাস মুলার, ফিলিপ লাম, টনি ক্রুস, মারিও গোৎশে এবং জেরোমে বোয়েটাং; যাদের হাত ধরেই বিশ্বকাপ ঘরে তোলে জার্মানি।

বিগত দুই বিশ্বকাপে জয়ী দুই দলের সেরা তারকারা গার্দিওলার অধীনে খেলেছেন। শুধু তাই না, তার শিষ্যদের মধ্যে দুইজন দুই বিশ্বকাপ ফাইনালে জয়সূচক গোলও করেছিলেন। ২০১০ সালের বিশ্বকাপে ইনিয়েস্তা আর ২০১৪ সালে গোৎশে।

২০১৮ সালের বিশ্বকাপেও ইতিহাস ফিরে আসার অপেক্ষায়। তার অধীনে ম্যানচেস্টার সিটিতে খেলা বেশ কয়েকজন তারকা ফুটবলার রয়েছেন রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালিস্ট ইংল্যান্ড দলে। কাইল ওয়াকার, জন স্টোনস, ফ্যাবিয়ান ডেলফ এবং রহিম স্টারলিং গার্দিওলার অধীনে ম্যানচেস্টার সিটিতে খেলেন। এতেই বুঝা যায়, বর্তমান ইংল্যান্ড দলে গার্দিওলার প্রভাব কতটা। শুধু তাই নয়, আরেক সেমিফাইনালিস্ট বেলজিয়ামের মাঝমাঠের প্রাণভোমরা ডি ব্রুইনাও পেপ গার্দিওলার শিষ্য।

ইংলিশ দলে গার্দিওলার প্রভাব নিয়ে সাবেক ইংলিশ ফুটবলার পল স্কোলস বলেন, গার্দিওলা নিশ্চিতভাবেই ইংলিশ জাতীয় দলে প্রভাব ফেলেছেন। আপনাকে শুধু দেখতে হবে, আমাদের তিন ডিফেন্ডার আর গোলরক্ষক কিভাবে খেলে!

ইংলিশ কোচ সাউথগেটও গার্দিওলার কাছ থেকে পরামর্শ নিয়েছেন। এই বিষয়ে স্কোলস বলেন, সাউথগেট তার সাথে দেখা করতে গিয়েছিলেন এবং তিনি কিভাবে এই ধরনের ফুটবল খেলতে হয় তা বুঝতে চেয়েছিলেন।

নিজেদের ফুটবল ইতিহাসের দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা জয়ের খুব কাছাকাছি অবস্থান করছে ইংল্যান্ড। আগামী বুধবার (১১ জুলাই) সেমিফাইনাল ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮

এমএইচএম/এমজেএফ

পরিবেশ পদক পেল ওয়ালটন হাই-টেক
এইচএসসিতে পাসের হারে এবারও এগিয়ে মেয়েরা 
হুমায়ূন আহমেদের লেখা ১০ গান (ভিডিও)
বিরল ‘বহুরঙা উড়ন্ত কাঠবিড়ালি’র ছানা
আর্জেন্টিনায় মেসিকে আরও চান তেভেজ
মঞ্চ ভেঙে পড়ে গেলেন পাকিস্তান জামায়াতের আমির!
এইচএসসিতে পাস ৬৬.৬৪ শতাংশ, জিপিএ ৫- ২৯,২৬২
পুলিশ কর্মকর্তা মামুন হত্যার ঘটনায় গ্রেফতার ৪
সুইডেনে ভয়াবহ দাবানল, ইইউ’র কাছে সাহায্যের আবেদন
রেস্ট হাউজে নেওয়া হতে পারে নওয়াজ-মরিয়মকে