অনুমোদনহীন মোজা পরায় জরিমানা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোজাতেই জরিমানা। ছবি: সংগৃহীত

সাধারণত মাঠে অখেলোয়াড়সুলভ আচরণের কারণেই জরিমানার নিয়ম রাখা হয়। ফুটবল বিশ্বকাপের মতো আসরে নিয়মগুল যেন একটু বেশিই কঠোর। এমন কি অনুমোদন ছাড়া মোজাও পরতে পারেন না ফুটবলাররা। নিয়মের বাইরে গেলেই ফিফার জরিমানা গুনতে হয় ফুটবলারদের।

এমনই এক জরিমানায় পড়েছেন সুইডেনের অধিনায়ক আন্দ্রেস গ্রাংকভিস্ট। ফিফার অফিসিয়াল স্পন্সর অ্যাডিডাসের সামগ্রী ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠানের সরঞ্জাম ব্যবহার করতে পারবেন না বিশ্বকাপে খেলা ফুটবলাররা। তবে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ট্রুসক্সের মোজা পরেই খেলতে নেমেছিলেন সুইডেনের অধিনায়ক গ্রাংকভিস্ট। এ কারণেই তাকে ৫০ হাজার সুইস ফ্রা জরিমানা করা হয়েছে।

২০১০ সালে এই ট্রুসক্সের মোজা প্রস্তুত করার পর থেকেই বেশ জনপ্রিয়তা পেয়ে যায়। মূলত  এই বিশেষ ধরনের মোজা ফুটবলারদের বুটকে পায়ের সঙ্গে আরও আঁটসাঁট রাখতে সাহায্য করে। এ জন্যই ফুটবলাররা এই মোজা বেশি পছন্দ করেন।

ট্রুফক্সের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, তারা ফিফার এই সিদ্ধান্তে অপমানিত হয়েছে। তাদের এই মোজা লুইস সুয়ারেজ, অ্যালেক্স সানচেজ, গ্যারেথ বেলের মতো তারকারাও ব্যবহার করেন। কিন্তু সুইডেন অধিনায়ককে কেনো জরিমানা করা হলো তাই নিয়ে প্রশ্ন উঠেছে।

বিশ্বকাপের কিছুদিন আগে গ্রাংকভিস্টের ঘরে এসেছে তৃতীয় সন্তান। এমন অবস্থায় এত বড় অংকের জরিমানা করা কতটা সঠিক, এ নিয়েও উঠেছে প্রশ্ন।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৮

এমকেএম/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন: ফিফা বিশ্বকাপ ২০১৮
সড়ক নির্মাণে বাংলাদেশে ব্যয় কেন বেশি?
জাল টাকা নিজ হেফাজতে রাখায় ৭ বছরের কারাদণ্ড
হজযাত্রীদের জন্য পরামর্শ...
জন্ম নিয়ন্ত্রণে বউ-শাশুড়িদের নিয়ে সম্মেলন হবে
আসন কম দেখিয়ে নিবন্ধন, হজযাত্রায় ‘শঙ্কা’
ফেনী জেলা কারাগারে ‘নজিরবিহীন দুর্নীতি’র অভিযোগ দুদকে
প্রাকৃতিক গ্যাস না-কি তেলের খনি
কমেডি ধারাবাহিক নিয়ে এজাজ-ফারুক
ফের প্রোটিয়া শিবিরে যোগ দিলেন শামসি
সিসিকের ২০নং ওয়ার্ডে ইভিএম চান আরিফ