স্পেনের পরবর্তী কোচ এনরিক!

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লুইস এনরিক। ছবি: সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে স্পেন ফুটবলে এসেছে সবচেয়ে বড় পরিবর্তন। অন্যান্য দলগুলো যখন শেষ প্রস্তুতিতে ব্যস্ত তখনই কোচ হুলেন লোপেতেগিকে বহিস্কার করে স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন। সে সময়ে ফার্নান্দো হিয়েরো দলের দায়িত্ব নিলেও বেশি দূর যেতে পারেননি। দ্বিতীয় রাউন্ডেই স্পেন বাদ পড়ে যাওয়ায় ছাড়েন সেই পদ। তবে শূন্য এই জায়গায় নতুন কোচ হিসেবে চিন্তা করা হচ্ছে লুইস এনরিকের নাম।

রাশিয়া বিশ্বকাপে হিয়েরোর অধীনে স্পেন ৪টি ম্যাচ খেলে। তবে মাত্র একটিতে জয় পায়। শেষ ষোলের ম্যাচে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয় লা রোহাদের। দ্য স্প্যানিশ এফএ এক ঘোণার মাধ্যমে জানায়, ফার্নান্দো হিয়েরো স্পেনের হেড কোচ হিসেবে আর থাকছেন না।

এরপরই আলোচনা শুরু হয়, কে হবেন স্পেনের নতুন কোচ? আর আলোচনার প্রথম থেকেই আসে এনরিকের নাম। স্প্যানিশ সংবাদ মাধ্যমের দাবি, ইতোমধ্যে এনরিকের সঙ্গে আলোচনা অনেকটাই পাকা করে রেখেছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। সবকিছু ঠিক থাকলে সোমবারই তাকে আনুষ্ঠানিকভাবে স্পেনের নতুন কোচ হিসেবে ঘোষণা দিতে পারে আরএফইএফ।

জানা গেছে, সোমবার স্থানীয় সময় ১১টা ৩০ মিনিটে ফেডারেশনের হেডকোয়াটারে এনরিকের সঙ্গে বৈঠকে বসবেন কর্তারা। তবে এনরিকের পাশাপাশি এখনো অনেকের নাম শোনা যাচ্ছে। তাদের ভেতর কুইকে সানচেজ ফ্লোরেস, মিশেল, রবার্তো মার্টিনেজ, ভিক্টর সানচেজ দেল আমো অন্যতম। প্রথম পর্যায়েই এনরিকের সঙ্গে সব মিলে গেলে বাকীদের নিয়ে সময় নষ্ট করতে চাইছে না ফেডারেশন।

যদি সব ঠিকঠাক থাকে তবে প্রাথমিকভাবে ২০২০ ইউরো কাপ পর্যন্ত তার সঙ্গে চুক্তি করবে বোর্ড। ২০১৫ সালেই অবশ্য জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছা জানিয়ে সংবাদ মাধ্যমকে এনরিক বলেছিলেন, ‘আমি জাতীয় দলের কোচ হতে চাই কি না জানতে চাচ্ছেন? হ্যা, অবশ্যই চাই আমি।’ সে সময় বার্সেলোনার দায়িত্বে ছিলেন তিনি।

খেলোয়াড়ি জীবনে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ দুই ক্লাবেই খেলেছেন এনরিক। সেল্টা ভিগো, রোমাকে কোচিং করানো এনরিক ২০১৪ সালে বার্সেলোনার কোচ হয়ে আসেন। ৩ মৌসুমে কোচ হিসেবে ক্লাবটিকে ৯টি শিরোপা জেতান। যার ভেতর এক মৌসুমে ট্রেবলও ছিল। স্পেনের চিরাচরিত টিকিটাকা খেলার সঙ্গে লুইস এনরিকের খেলানোর পদ্ধতি অনেকটাই মিলে যায়, আর এ কারণেই মূলত তাকে কোচ হিসেবে চাইছে ফেডারেশন।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘন্টা, ০৯ জুলাই, ২০১৮

এমকেএম/এমএমএস

রেস্ট হাউজে নেওয়া হতে পারে নওয়াজ-মরিয়মকে
ইয়াবাসহ যুবক গ্রেফতার
জাদুকর লেখকের বিদায়ের ১৯ জুলাই
এইচএসসির ফল জানা যাবে যেভাবে
হিমছড়িতে গুলিতে দু’জন নিহত, অস্ত্র-মাদক উদ্ধার
আগরতলায় হচ্ছে এআইআইএমএসের শাখা
সাভারের পরিণতি কি হাজারীবাগের মতো!
ক্ষমা চেয়ে গ্রাহকের সুদ কমালো উত্তরা ব্যাংক
কোটা ইস্যুতে ক্লাস বর্জন, সেশনজটের আশঙ্কা ঢাবিতে
নির্বাচন নিয়ে বিদেশিদের মন্তব্যে গুরুত্ব দেবে না আ’লীগ