সত্যি কি বিশ্বকাপের ভবিষ্যদ্বাণী করতে পারে প্রাণীরা?

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রাণীদের ভবিষ্যদ্বাণী

সেন্ট পিটার্সবার্গের হারমিটেজ জাদুঘরের বেসমেন্টে ইঁদুর শিকার করে বেড়ায় একিলিস নামে বধির বিড়াল। ২০১৮ ফিফা বিশ্বকাপে বিজয়ী দলের ভবিষ্যদ্বাণী করে এই বিড়াল জুটিয়ে নিয়েছে জ্যোতিষীর খেতাব। 

একিলিসের প্রশিক্ষকরা জানান, দু’টি পাত্রে রেখে দেওয়া খাবার থেকে যেকোনো একটি পাত্র বেছে নেওয়ার মাধ্যমে পরের দিনের খেলার ফলাফল আগেভাগে বলে দেয় বিড়ালটি। পাত্র দু’টির সঙ্গে থাকে দুই টিমের পতাকা। এর মধ্যে থেকে যেকোনো একটি টিমের পাত্র থেকে খাবার খায় একিলিস, আর এভাবেই সে ভবিষ্যদ্বাণী করে।

এ পর্যন্ত বেশ কয়েকটি ম্যাচের ফলাফল সঠিকভাবে আন্দাজ করতে পেরেছে এ বিড়াল। যেমন, রাশিয়া জিতবে মিশর ও সৌদি আরবের বিপক্ষে, ইরান জিতবে মরক্কোর বিপক্ষে এবং ব্রাজিল জিতবে ক্রোয়েশিয়ার বিপক্ষে। তবে একিলিসের কিছু ভবিষ্যদ্বাণী ছিল ভুল। ম্যাচের আগের দিন একিলিস বলেছিল, সুইজারল্যান্ড জিতবে সুইডেনের বিপক্ষে এবং নাইজেরিয়া জিতবে আর্জেন্টিনার বিপক্ষে।
..
গত বছর ফিফা কনফেডারেশন কাপের চারটি ম্যাচের তিনটির ফলাফল সঠিকভাবে গণনা করে একিলিস। এ থেকে অনেকে এই বিড়ালকে জ্যোতিষী হিসেবে বিশ্বাস করলেও বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কোনো বিড়ালের পক্ষে ম্যাচের ফলাফল আগেভাগে আন্দাজ করা সম্ভব নয়।

ওরিগন বিশ্ববিদ্যালয়ের হিউম্যান-এনিমেল ইন্টারেকশন ল্যাবের বিড়াল গবেষক ক্রিস্টিন ভিটাল মনে করেন, একিলিস নিজের ইচ্ছায় দুই টিম থেকে একটি বেছে নেয় না। বরং তাকে এ কাজে প্রভাবিত করা হয়। আশপাশের মানুষদের বিভিন্ন ইঙ্গিত এ কাজে তাকে সাহায্য করে।

১৯০০ সালের দিকে ক্লেভার হান্স নামের এক ঘোড়া অংক কষতে পারে বলে বিশ্বাস করতে শুরু করেন অনেকে। তাকে যোগ-বিয়োগের অংক করতে দিলে সবসময়ই সঠিক উত্তরটি নির্বাচন করে ফেলতো। কিন্তু প্রশিক্ষক দৃষ্টির আড়ালে চলে গেলে সঠিক উত্তর নির্বাচন করতে ব্যর্থ হয় হান্স। 

দেখা যায়, মানুষের বিভিন্ন আকার-ইঙ্গিত বুঝতে পারে হান্স। আর বিভিন্ন আকার-ইঙ্গিতের মাধ্যমেই সঠিক উত্তরটা বেছে নিতে সাহায্য করে হান্সের প্রশিক্ষক। হান্সের মতো হয়তো একিলিসও একই পদ্ধতিতে ম্যাচের ভবিষ্যদ্বাণী করে। 

তাছাড়া, দু’টি পাত্রে রাখা খাবারের পরিমাণের তফাৎ বুঝতে পারে বিড়াল। সুতরাং এমনও হতে পারে যে, একিলিসের প্রশিক্ষক ইচ্ছে করেই বা অসাবধানতাবশত কোনো একটি পাত্রে বেশি পরিমাণ খাবার রাখেন এবং সেই পাত্রটিই বেছে নেয় একিলিস।

ক্রিস্টিন ভিটাল বলেন, প্রাণিজগতের অনেক প্রাণীই টিকে থাকার জন্য অসাধারণ সব দক্ষতা অর্জন করে। হতে পারে, বিড়ালরা এমনসব ইঙ্গিত বুঝতে পারে যা মানুষ বুঝতে পারে না।

২০০৫ সালে অস্কার নামের একটি বিড়াল ডিমেনশিয়া (মানসিক সমস্যা) আক্রান্ত রোগীদের মৃত্যুর খবর আগেভাগে টের পাওয়া শুরু করে। অসুস্থ ব্যক্তিদের এক ধর্মশালায় থাকতো বিড়ালটি। কোনো রোগী মৃত্যুর দ্বারপ্রান্তে উপস্থিত হলে কীভাবে যেন টের পেয়ে যেত অস্কার। আড়াল থেকে বেরিয়ে পাশে শুয়ে মৃত্যু পথযাত্রীকে জীবনের শেষ কয়েকটা ঘণ্টা সঙ্গ দেয় লাজুক বিড়ালটি।

একিলিসের মতো আরও অনেক প্রাণীই খেলার ভবিষ্যদ্বাণী করে বিখ্যাত হয়েছে। ২০১০ ফিফা বিশ্বকাপের সময় ভবিষ্যদ্বাণী করে সংবাদমাধ্যমের শিরোনামে পরিণত হয় পল নামের এক অক্টোপাস। একইসময়ে বিশ্ববাসীর নজর কাড়ে মানি নামের এক টিয়া। এবারের বিশ্বকাপে একিলিস ছাড়াও নজরে এসেছে মার্কাস নামের এক জ্যোতিষী শূকর। এই মার্কাস উইম্বলডন চ্যাম্পিয়নশিপ ও ব্রেক্সিট ভোটের ফলাফলের সঠিক ভবিষ্যদ্বাণী জানিয়েছিল।

প্রাণীর আচরণ ও বুদ্ধিমত্তা বিষয়ক বিশেষজ্ঞ লরি মারিনো বলেন, পৃথিবীতে হয়তো এরকম অনেকে আছেন যারা বিশ্বাস করেন যে এই প্রাণীরা আসলেই ভবিষ্যত বলতে পারে। এই ব্যাপারটা যতোটা ইতিবাচক, তারচেয়েও অনেক বেশি নেতিবাচক। এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই যা এই প্রাণীদের আধ্যাতিক ক্ষমতা থাকার বিষয়টি সমর্থন করে। 

লরি আরও বলেন, এই প্রাণীগুলোকে নিজেদের মতো থাকতে দেওয়া উচিত। তাছাড়া মুনাফার উদ্দেশে এভাবে নিরীহ প্রাণী ব্যবহার বন্ধ হওয়া দরকার।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৮
এনএইচটি/এএ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টাইগারদের সর্বোচ্চ রানের রেকর্ড
শেষ দুই ওভারের ঝড়ে টাইগারদের লড়াকু সংগ্রহ, টার্গেট ২৮০
তামিমের সেঞ্চুরি, অল্পের জন্য পারলেন না সাকিব
কাঁচা রাস্তা পাকাকরণে প্রকল্প চাইলেন নাছির
সাকিব-তামিম জুটির রেকর্ড
প্রিমিয়ারে কারিকুলাম ডিজাইন নিয়ে কর্মশালা
গৃহবধূ ধর্ষণ, আদালতে ৩ যুবকের জবানবন্দি
জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল পাকিস্তান
ভালো মানুষ সংগঠিত হলে অশুভ শক্তি থাকবে না
ইডিইউতে জেন্ডার ও উন্নয়ন নিয়ে সেমিনার