থাইল্যান্ডের গুহায় আটকে পড়া ফুটবলারদের ফিফার আমন্ত্রণ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গুহায় আটকে পড়া থাই ফুটবলারদের উদ্ধারকাজ-ছবি: সংগৃহীত

থাইল্যান্ডের একটি গুহায় আটকে পড়া কিশোর ফুটবলারদের বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচ দেখার আমন্ত্রণ জানিয়েছেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

চলতি সপ্তাহে, থাইল্যান্ড ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট সামিওত পোম্পানমুংয়ের কাছে একটি চিঠি পাঠিয়েছেন ফিফার প্রধান। সেই চিঠিতে যদি সম্ভব হয় তাহলে গুহায় আটকে পড়া কিশোর ফুটবলার ও তাদের কোচকে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ রাশিয়াতে উপস্থিত হয়ে দেখার আমন্ত্রণ জানিয়েছেন জিয়ান্নি।

গত ২৩ জুন থেকে ১২ জন কিশোর ফুটবলার ও তাদের কোচ গুহায় আটকে আছেন। তাদের উদ্ধার করতে স্থানীয় উদ্ধারকর্মীরা প্রাণান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ১১ থেকে ১৬ বছর বয়সী এই কিশোর ফুটবলাররা ‘দ্য ওয়াইল্ড বোরর্স’ নামের ফুটবল দলের সদস্য। ট্রেনিং শেষ করে কোচের তত্ত্বাবধানে ওই গুহায় ঘুরতে গেলে ভারি বৃষ্টিপাতের কারণে সেখানেই আটকে যায় তারা।

তাদের উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ। কিন্তু ভারি বর্ষণ আর বন্যার কারণে উদ্ধারকাজ বিঘ্নিত হচ্ছে। এরইমধ্যে উদ্ধারকাজ চালাতে গিয়ে একজন ডুবুরী নিহত হয়েছেন। বর্তমান পরিস্থিতিতে বর্ষা না শেষ হওয়া পর্যন্ত তাদের গুয়াতেই আটকে থাকতে হতে পারে। তাদের সেখানে টিকে থাকার জন্য সব ধরণের ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। তবে বন্যার কারণে কর্তৃপক্ষ চাইছে উদ্ধারকাজ দ্রুত শেষ করতে।

সারা বিশ্বেই আটকে পড়া থাই ফুটবলারদের জন্য বিশেষ প্রার্থনা করা হচ্ছে। তাদের প্রতি সমবেদনা জানিয়েছেন ফুটবলবিশ্বের অনেক মহাতারকা। ব্রাজিল লিজেন্ড রোনালদো থেকে শুরু করে ইংল্যান্ডের ফুটবলার জন স্টোনস এমনকি ইংলিশ ক্লাব লিভারপুলের কোচ ইউর্গেন ক্লপ, ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনও তাদের প্রতি সহমর্মিতা জানিয়ে বিবৃতি দিয়েছে। 

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, জুলাই ০৭, ২০১৮
এমএইচএম

বছরে ৫০ কোটি মেট্রিকটন ক্ষতিকর পোকামাকড় খায় পাখি
যেভাবে চালু করবেন জিমেইলের স্মার্ট কম্পোজ
জয়পুরহাটে ২৫ কোটি টাকা ব্যায়ে বটতলী সেতুর নির্মাণ শুরু
ত্রিপুরায় নকল পণ্যের কারখানায় পুলিশের অভিযান
বরগুনায় ইয়াবাসহ যুবক আটক
ত্রিপুরার পর্যটনকেন্দ্রগুলো বিশ্বমানের করার নির্দেশ
নারায়ণগঞ্জে শাকিল হত্যাকাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য আটক ২
পাবনায় চরমপন্থি দলের নেতা হারুন গ্রেপ্তার
ভাইকে ফাঁসাতে নিজ সন্তানকে হত্যা করেন বাবা
নাট্যব্যক্তিত্ব বিজন ভট্টাচার্যের জন্ম